দর্শন ৪র্থ পত্র ডিগ্রী ২য় বর্ষ সাজেশন 2024
জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী পাস এবং সার্টিফিকেট কোর্স ২য় বর্ষের BA, BSS, BBA & BSC ডিগ্রী ২য় বর্ষের [২০১৩-১৪ এর সিলেবাস অনুযায়ী] ভারতীয় দর্শন (Indian philosophy) সুপার সাজেশন দর্শন ৪র্থ পত্র সাজেশন ডিগ্রী ২য় বর্ষের Philosophy 4th paper Suggestion Degree 2nd year Subject Code: 121703 |
PDF Download দর্শন ৪র্থ পত্র ডিগ্রী ২য় বর্ষ সুপার সাজেশন, দর্শন ৪র্থ পত্র ডিগ্রী ২য় বর্ষ সাজেশন পিডিএফ ডাউনলোড, দর্শন ৪র্থ পত্র সাজেশন ডিগ্রী ২য় বর্ষের, ডিগ্রী ২য় বর্ষ দর্শন ৪র্থ পত্র সাজেশন, দর্শন ৪র্থ পত্র ডিগ্রী ২য় বর্ষ সাজেশন
ডিগ্রী ২য় বর্ষে পরীক্ষার সাজেশন 2024(PDF) লিংক
সর্বশেষ সংশোধিত সাজেশন আপডেটের করা হয়েছে 2024
Philosophy 4th paper Degree 2nd Year Suggestion PDF 2024
ক-বিভাগ: অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর
১. ভারতীয় দর্শন কী?
উত্তর: প্রাচীন যুগ থেকে অদ্যাবধি ভারতবর্ষে হিন্দু, অহিন্দু, আস্তিক, নাস্তিক প্রভৃতি সর্বশ্রেণির চিন্তাবিদদের জীবন ও জগৎ সম্পর্কিত সামগ্রিক তত্ত্বালোচনাকেই ভারতীয় দর্শন বলে।
২. বেদ কী?
উত্তর: বেদ হলো ভারতীয় দর্শন ও সাহিত্যের প্রাচীনতম ধর্মীয় গ্রন্থ।এটি সনাতন হিন্দুদের প্রধান ধর্মীয় গ্রন্থ।
৩. ভারতীয দর্শনে দুটি সম্প্রদায়ের নাম কী?
অথবা, ভারতীয় দর্শনে প্রধান দুটি সম্প্রদায়ের নাম লেখ।
উত্তর: ভারতীয় দর্শনে প্রধান দুটি সম্প্রদায়ের নাম হলো বেদান্ত সম্প্রদায় এবং বৌদ্ধ সম্প্রদায়।
৪. ভারতীয় দর্শনে নাস্তিক বলতে কী বুঝায়?
উত্তর: ভারতীয় দর্শনে যারা বেদের প্রাধান্য স্বীকার করে না এবং বেদকে প্রমাণিক শাস্ত্র বলে গ্রহণ করে না তারাই নাস্তিক।
৫. ভারতীয় দর্শনে নাস্তিক কারা?
উত্তর: সাধারণত যারা ঈশ্বরে বিশ্বাস করে না তাদেরকে নাস্তিক বলা হয়।
৬. ভারতীয় দর্শনে বৈদিক যুগের সময়কাল কত?
উত্তর: ভারতীয় দর্শনে বৈদিক যুগের সময়কাল হলো খ্রিস্টপূর্ব ১৫০০-৬০০ অব্দ পর্যন্ত।
৭. ষড়দর্শন কী?
উত্তর: ভারতীয় দর্শনে সাংখ্য, যোগ, ন্যায়, বৈশেষিক, মীমাংসা ও বেদান্ত এ ছয়টি আস্তিক দর্শন সম্প্রদায়ই হলো ষড়দর্শন।
৮. ষড়দর্শনের নাম লেখ।
উত্তর: সাংখ্য, যোগ, ন্যায়, বৈশেষিক, মীমাংসা ও বেদান্ত দর্শন।
৯. উপনিষদ কী?
উত্তর: সংক্ষেপে বেদের শেষাংশকে উপনিষদ বলে।ব্যপকভাবে যে বিদ্যা নির্জনে বসে গুরুর সমীপে উপবিষ্ট হয়ে গ্রহণ করা হয় তাই উপনিষদ।
১০. ঋণং কৃত্বা ঘৃতং পিবেৎ- উক্তিটি কার?
উত্তর: ঋণং কৃত্বা ঘৃতং পিবেৎ- উক্তিটি চার্বাকদের।
১১. চার্বাকদের একটি বিখ্যাত উক্তি লেখ।
উত্তর: চার্বাকদের একটি বিখ্যাত উক্তি হলো- ‘ঋণ করে হলেও ঘি খাও।’
১২. চার্বাকগণ কোনটিকে জ্ঞানের একমাত্র উৎস বলে মনে করে?
উত্তর: চার্বাকগণ প্রত্যক্ষণকে জ্ঞানের একমাত্র উৎস বলে মনে করে।
১৩. জৈন শব্দের অর্থ কী?
উত্তর: জৈন শব্দের অর্থ জয়ী।
১৪. জৈন মতে দ্রব্য কী?
উত্তর: জৈন মতে যা গুণ বা পর্যায় বিশিষ্ট তাই দ্রব্য।
১৫. জৈনদের প্রধান দুটি সম্প্রদায়ের নাম লেখ।
উত্তর: জৈনদের প্রধান দুটি সম্প্রদায়ের নাম হলো- ১. বেদান্ত সম্প্রদায়, ২. বেীদ্ধ সম্প্রদায়।
১৬. জৈন মতে জ্ঞান কী?
উত্তর: জৈন মতে পদার্থের যথাযথ ধারণাই জ্ঞান। অর্থাৎ যে জিনিস বাস্তবে যা, তাকে সে জিনিস বলে জানাই জ্ঞান বলা হয়।
১৭. গৌতম বুদ্ধের প্রকৃত নাম কী?
অথবা, গৌতম বুদ্ধের আসল নাম কী?
উত্তর: গৌতম বুদ্ধের প্রকৃত নাম সিদ্ধার্থ।
১৮. গৌতম বুদ্ধ কত সালে জন্মগ্রহণ করেন?
উত্তর: গৌতম বুদ্ধ খ্রিস্টপূর্ব ৫৬৩ (মতান্তরে ৬২৪) অব্দে জন্মগ্রহণ করেন।
১৯. গৌতম বুদ্ধের জন্মস্থান কোথায়?
উত্তর: হিমালয়ের পাদদেশে কপিলাবস্তু নগরে গৌতম বুদ্ধের জন্ম।
২০. বৌদ্ধদের প্রধান ধর্মগ্রন্থের নাম কী?
উত্তর: বৌদ্ধদের প্রধান ধর্মগ্রন্থের নাম ত্রিপিটক।
২১. বৌদ্ধ মতে আত্মা কোথায়?
উত্তর: বৌদ্ধ মতে মানুষের আত্মা হলো তার চেতনার অবিরাম প্রবাহ।
২২. ত্রিপিটক কী?
উত্তর: বুদ্ধদেবের তিরোধানের পর তাঁর তিনজন প্রিয় শিষ্য তার উপদেশাবলিকে তিনটি গ্রন্থে পালি ভাষায় লিপিবদ্ধ করেন। এ তিনটি গ্রন্থকে ত্রিপিটক বলে।
২৩. ‘ত্রিপিটক’ প্রথম কোন ভাষায় রচিত হয়েছিল?
উত্তর: ‘ত্রিপিটক’ প্রথম পালি ভাষায় রচিত হয়েছিল।
২৪. বৌদ্ধ মতে দুঃখের প্রধান কারণ কী?
উত্তর: বৌদ্ধ মতে দুঃখের প্রধান কারণ হলো অজ্ঞানতা বা অবিদ্যা।
২৫. সাংখ্যদর্শনের প্রতিষ্ঠাতা কে?
উত্তর: সাংখ্যদর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি কপিল।
২৬. যোগদর্শনের প্রতিষ্ঠাতা কে?
উত্তর: যোগদর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি পতঞ্জলি।
২৭. বৈশেষিক দর্শনের প্রতিষ্ঠাতা কে?
উত্তর: বৈশেষিক দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি কণাদ।
২৮. মীমাংসা মতে, প্রত্যক্ষ কত প্রকার?
উত্তর: মীমাংসা মতে, প্রত্যক্ষ দুই প্রকার। যথা- ১. নির্বির্কপ প্রত্যক্ষ এবং ২. সবিকল্প প্রত্যক্ষ।
২৯. বেদান্ত কাকে বলা হয়?
উত্তর: বেদের শেষাংশকেই বেদান্ত বলা হয়।
1 thought on “১০০% কমন সাজেশন ডিগ্রী ২য় বর্ষ পরীক্ষা বিষয়: দর্শন ৪র্থ পত্র ( ক বিভাগ)”