জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য প্রমোশনের নিয়মাবলী, NU সকল ছাত্রছাত্রীদের জন্য ‪‎প্রমোশনের নিয়মাবলী,NU প্রমোশনের নিয়ম গুলো কি কি?,অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম,NU অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম

Subscribe Now!

সর্বশেষ চাকরির খবর মিস করবেন না! Subscribe - এ ক্লিক করে দেখুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি।

My Ads

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য প্রমোশনের নিয়মাবলী ২০২৬

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য প্রমোশনের নিয়মাবলী ২০২৬

পাশ মার্কঃ ৮০ মার্কস এর পরীক্ষায় পাশ মার্কস হলো ৩২। পাশ করার পর ইনকোর্সের মার্কস যোগ হবে। ইনকোর্স পরিক্ষায় পাশ মার্কস ৮ ।

নিয়ম ১ : Promoted

(ক) NU এর নিয়ম অনুযায়ী ১ম বর্ষ থেকে ২য় বর্ষে প্রমোশনের জন্য কমপক্ষে ৩টা বিষয়ে পাশ করতে হবে এবং GPA =1.75 অর্জন করতে হবে।
(খ) দ্বিতীয়বর্ষ থেকে তৃতীয়বর্ষে প্রমোশনের জন্য কমপক্ষে ৩টা বিষয়ে পাশ করতে হবে এবং কমপক্ষে GPA = 2.00 অর্জন করতে হবে।
(গ) তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমোশনের জন্য কমপক্ষে ৪টা বিষয়ে পাশ করতে হবে এবং কমপক্ষে GPA = 2.25 অর্জন করতে হবে

NU সকল ছাত্রছাত্রীদের জন্য ‪‎প্রমোশনের নিয়মাবলী ২০২৬

নিয়ম ২: Compulsory

(ক) সকল কোর্সের ( ইনকোর্স /তত্ত্বীয় /ব্যবহারিক/ মাঠকর্ম/মৌখিক) পরীক্ষায় অংশগ্রহণবাধ্যতামূলক।
(খ) একাধিক বিষয়ে অনুপস্থিতথাকা যাবে না। এক্ষেত্রে শুধুমাত্র যে কোন ১টি বিষয়ে অনুপস্থিত থাকলে, বাকি অন্যান্য সব বিষয়ে পাশ করতে হবে।

নিয়ম ৩ : Absent in Examination

NU প্রমোশনের নিয়ম গুলো কি কি?,অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম ২০২৬

(ক) ১ম বর্ষের সব বিষয়ে পাশ না করা পর্যন্ত ২য় বর্ষের প্রমোশন বন্ধথাকবে। ((Only for absent students))
(খ) ২য় বর্ষের সব বিষয়ে পাশ না করা পর্যন্ত ৩য় বর্ষের প্রমোশন বন্ধ থাকবে। ((Only for absent students))
(গ) ৩য় বর্ষের সব বিষয়ে পাশ না করা পর্যন্ত ৪র্থ বর্ষের প্রমোশন বন্ধ থাকবে। ((Only for absent students))

নিয়ম৪ : Not-Promoted

(ক) একের অধিক Exam এ অনুপস্থিত থাকলে ফলাফল Not-promoted আসবে।
(খ) Not- promoted হলে আপনি পরবর্তী শিক্ষাবর্ষে প্রমোশন পাবেন না ।
(গ) Not- promoted হলে আপনার ১ বছর শিক্ষাবর্ষ নষ্ট হয়ে যাবে।
(ঘ) একই শিক্ষাবর্ষে ২ বার Not- promoted হলে আপনি অনার্স কোর্সে Drop out বলে বিবেচিত হবেন ।।
(ঙ) ২ বার Not-promoted এর কারণে আপনার অনার্স কোর্সটি বাতিল হয়ে যাবে। ফলে আপনি আর জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স কোর্স করতে পারবেন না ।
(চ) F প্রাপ্ত কোর্সের গ্রেডকে অবশ্যই কমপক্ষে D গ্রেডে উন্নীভ করতে হবে। অন্যতায় অনার্স ডিগ্রী প্রাপ্ত হবে না।
(ছ) যারা Not-promoted হবে, তাদের আবার আগের বর্ষের পরিক্ষা দিয়ে Pass করতে হবে।
(জ) Not-promoted প্রাপ্তরা C এবং D প্রাপ্ত বিষয়ে পরিক্ষায় দেয়া বাধ্যতামূলক নয় | তবে মান উন্নয়নের জন্য দিতে পারবে।

My Ads

NU অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম ২০২৬

নিয়ম৫ : Improvement

(ক) ১,২ বা ৩ বিষয়ে ফেল করে ও যারা Pass করেছে তারা পরবর্তী বর্ষে উঠতে পারবে কিন্তু তাদেরকে ফেল করা বিষয়ে আবার Improvement পরিক্ষা দিয়ে পাশ করতে হবে।

(খ) শুধু C, D বা F পেলে Improvement দিতে পারবে।

(গ) C,D গ্রেড এ, যে কোন বর্ষের ক্ষেত্রে Improvement একবার দেয়া যায়। কিন্তু যতবার Fail করবে ততবারই Improvement দিতে পারবে, তবে রেজিষ্ট্রেশনের মেয়াদের মধ্যে।

My Ads

(ঘ)improvement দিলে আপনার সার্টিফিকেটে কোনো প্রকার ইরেগুলার লেখা থাকবে না। পরিক্ষার এডমিট কার্ডে ইমপুভমেন্ট লেখা থাকবে শুধু।

(ঙ) C,D Improvement পরিক্ষার গ্রেড উন্নতি করতে না পারলে subject GPA আগেরটাই থাকবে।

(চ) F/D/C প্রাপ্ত বিষয়ে পরিক্ষা দিয়ে আপনি যা মার্ক পাবেন তাই দেওয়া হবে। পূর্বে F বিষয়ে improvement দিলে B+ এর বেশি দিত না। বর্তমান এই নিয়ম বাতিল করা হয়েছে, যা মার্ক পাবেন তাই দেওয়া হবে।

RED ALERT

★একই শিক্ষাবর্ষে ২ বার Not-promoted হলে, আপনার অনার্স কোর্সটি বাতিল হয়ে
যাবে। ফলে আপনি আর অনার্স কোর্স করতে পারবেন না।
★সুতরাং পাস করার মন মানসিকতা নিয়ে পরীক্ষা দিবেন যাতে পরবর্তী বছর Improvement দিতে না হয়।
★Improvement এর পড়া কাভার করতে গিয়ে যদি আপনার অন্য বর্ষের পরীক্ষা খারাপ হয় তো এর দায় ভার কেউ নিবে না।
★Improvement এর পরীক্ষার কারণে আপনি এক রকম মানসিক চাপে ভুগবে, কারণ ইম্প্রুভের পড়া পড়বেন নাকি অন্য বর্ষের পড়া পড়বেন।
★কোন বিষয়ে যাতে Fail না আসে সে বিষয়টি লক্ষ্য রাখবেন।

প্রশ্ন ও মতামত জানাতে পারেন আমাদের কে ইমেল : info@banglanewsexpress.com

আমরা আছি নিচের সামাজিক যোগাযোগ মাধ্যমে গুলোতে ও

Leave a Comment

My Ads