জহির রায়হান সম্পর্কে A2Z তথ্য PDF,জহির রায়হান সম্পর্কে বিগত সালের প্রশ্ন সমাধানসহ, জহির রায়হান জীবনী, এক নজরে জহির রায়হান জীবনী,একনজরে জহির রায়হান বর্ণাঢ্য সংক্ষিপ্ত জীবনী, জহির রায়হান আত্মজীবনী

বিষয়: জহির রায়হান সম্পর্কে A2Z তথ্য PDF,জহির রায়হান সম্পর্কে বিগত সালের প্রশ্ন সমাধানসহ, জহির রায়হান জীবনী, এক নজরে জহির রায়হান জীবনী,একনজরে জহির রায়হান বর্ণাঢ্য সংক্ষিপ্ত জীবনী, জহির রায়হান আত্মজীবনী

জহির রায়হান

আবু আবদার মোহাম্মদ জহিরুল্লাহ ছিলেন (জহির রায়হান) বাংলাদেশের একজন বিশিষ্ট ঔপন্যাসিক, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক এবং গল্পকার । কলকাতা আলীয়া মাদ্রাসার অধ্যাপক  মওলানা মোহাম্মদ হাবিবুল্লাহ ও সৈয়দা সুফিয়া খাতুনের সন্তান ছিলেন তিনি । বাংলা সাহিত্য রচনার মধ্য দিয়ে তাঁর পথচলা শুরু হলেও জীবনের শেষ সময় পর্যন্ত অসামান্য অবদান রেখে গেছেন বাংলা চলচ্চিত্রে । বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মুক্তি সংগ্রাম-সকল বিষয়গুলো তুলে ধরেছেন তাঁর লেখনি ও চলচ্চিত্রের মাধ্যমে ।

  • মোহাম্মদ জহিরুল্লাহ জন্মগ্রহণ করেন – ফেনী জেলার মজুপুর গ্রামে, ১৯৩৫ সালের ১৯ আগস্ট ।
  • আবু আবদার মোহাম্মদ জহিরুল্লাহ নাম পরিবর্তন করে জহির রায়হান নামে অভিহিত করেন – কমরেড মণি সিংহ ।
  • বিশিষ্ট এই চলচ্চিত্র পরিচালকের ডাক নাম ছিল – জাফর ।
  • জহির রায়হান যে প্রতিষ্ঠান হতে উচ্চতর ড্রিগ্রি অর্জন করেন – ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে (১৯৫৮ সালে) ।
  • তাঁর বৈবাহিক জীবন – ১৯৬১ সালে বিবাহ করেন অভিনেত্রী সুমিতা দেবীকে পরবর্তীতে ১৯৬৮ সালে অভিনেত্রী সুচন্দাকে বিবাহ করেন ।
  • ছাত্র জীবনে জহির রায়হান যে রাজনৈতিক পার্টির মতাদর্শে আকৃষ্ট হন – কমিউনিস্ট পার্টির ।
  • জহির রায়হান প্রথম কবে কারারুদ্ধ হন – সালের ২১ ফেব্রুয়ারী (১৪৪ ধারা ভঙ্গের অপরাধে) ।
  • জহির রায়হানের প্রথম প্রকাশিত গল্প গ্রন্থের নাম – ‘সূর্যগ্রহণ’ (১৯৫৬ সালে প্রকাশিত হয় ’প্রবাহ’ নামক পত্রিকায়) ।
  • তাঁর চলচ্চিত্র জগতে পদার্পণ ঘটে – ১৯৫৭ সালে, ‘জাগো হুয়া সাবেরা’ চলচ্চিত্রটির সহকারী পরিচালক হিসেবে ।
  • বিশিষ্ট সাহিত্যিক শহীদুল্লাহ কায়সারের সাথে জহির রায়হানের সম্পর্ক – শহীদুল্লাহ কায়সার তাঁর আপন বড় ভাই ।
  • জহির রায়হানের প্রথম প্রকাশিত ‍উপন্যাস – ‘শেষ বিকেলের মেয়ে’ (১৯৬০ সালে প্রকাশিত হয়) ।
  • তাঁর সর্বশ্রেষ্ঠ উপন্যাস বলে বিবেচনা করা হয় – ‘হাজার বছর ধরে’ উপন্যাসটিকে (১৯৬৪ সালে প্রকাশিত হয়) ।

জহির রায়হান এর জীবনী

  • আবহমান গ্রাম বাংলার জীবন ও জনপদের এক উজ্জ্বল নিদর্শন ‘হাজার বছর ধরে’ উপন্যাস এই উপন্যাসের প্রধান চরিত্রগুলো হলো – মন্ত, টুনি, মকবুল, আবুল, হিরণ, আম্বিয়া, আমেনা, ফাতেমা প্রভৃতি ।
  • জহির রায়হানের ‘হাজার বছর ধরে’ উপন্যাসটি চ্লচ্চিত্রায়িত করেন – তাঁর দ্বিতীয় স্ত্রী কোহিনূর আকতার সুচন্দা (২০০৫ সালে) ।
  • ‘হাজার বছর ধরে’ উপন্যাসটির জন্য জহির রায়হান যে সাহিত্য পুরস্কার লাভ করেন – আদমজী সাহিত্য পুরস্কার (১৯৬৪ সালে) ।
  • জহির রায়হান ‘হাজার বছর ধরে’ চলচ্চিত্রটির জন্য যে চলচ্চিত্র পুরস্কার লাভ করেন – শ্রেষ্ঠ কাহিনীকার বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন (মরণোত্তর) ।
  • বাংলাদেশের বায়ান্নর রক্তস্নাত ভাষা আন্দোলনের পটভূমিতে রচিত প্রথম উপন্যাস – জহির রায়হানের ‘আরেক ফাল্গুন’ ।

জহির রায়হান এর জীবনী

  • মুনিম, আসাদ, রসুল, সালমা চরিত্রগুলো জহির রায়াহানের যে উপন্যাসের – ‘আরেক ফাল্গুন’ ।
  • “আসছে ফাল্গুনে আমরা দ্বিগুণ হবো” এই উচ্চস্বিত আকাঙ্কার প্রকাশ ঘটেছে – জহির রায়াহানের ভাষা আন্দোলন ভিত্তিক ‘আরেক ফাল্গুন’ উপন্যাসে ।
  • বায়ান্নর অন্যতম ভাষা সৈনিক জহির রায়হানের প্রত্যক্ষ অংশগ্রহণ মূলক ‘আরেক ফাল্গুন’ উপন্যাসটি প্রকাশিত হয় – ১৯৬৮ সালে ।
  • বায়ান্নর ভাষা আন্দোলনে পুলিশের গুলিতে নিহত ‘তসলিম’ নামক যুবকের পরিবারের মর্মবিদারক কাহিনী বর্ণিত হয়েছে – জহির রায়হানের ‘সূর্যগ্রহণ’ গল্পে ।
  • বেকার যুবক শওকত, এক বিবাহিতা নারী মার্থার সাথে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়লে হত্যা-খুরের মত ঘটনা ঘটতে থাকে যা জীবনকে করে বিভীষিকাময় প্রভৃতি বিষয়ের উল্লেখ আছে – জহির রায়হানের ‘তৃষ্ণা’ উপন্যাসে ।
  • জহির রায়হানের ‘তৃষ্ণা’ উপন্যাসটি প্রকাশিত হয় -১৯৬২ সালে ।

জহির রায়হান এর জীবনী

  •  উপন্যাসগুলোর মধ্যে বৃহত্তম উপন্যাস হিসেবে খ্যাত – ‘বরফ গলা নদী‘ উপন্যাসটি (১৯৬৯ সালে প্রকাশিত হয়) ।
  • নিম্নবিত্ত অসচ্ছল হাসমত আলী ও স্ত্রী সালেহার ৪ সন্তানের বড় পরিবারের দৈনন্দিন সংগ্রামী জীবন যাত্রার কাহিনী ফটে উঠেছে – জহির রায়হানের ‘বরপ গলা নদী’ উপন্যাসে ।
  • জহির রায়হানের ‘বরফ গলা নদী’ উপন্যাসের অন্যান্য চরিত্রের মধ্যে রয়েছে – মাহমুদ, মরিয়ম, হাসিনা, খোকন, ছোট মেয়ে দুলু প্রভৃতি ।
  • তপু নামের একটি যুবকের মৃত্যুকে অবলম্বন করে, যুগে যুগে মানুষের মধ্যে এই হানাহানি, হত্যা, খুন, ধর্ষণ, বিশ্বব্যাপি মানুষের অশান্তির পূর্ণ প্রতিচ্ছবি তুলে ধরেছেন – জহির রায়হান ‘আর কত দিন’ উপন্যাসের মাধ্যমে । ‍

[ বি:দ্র: নমুনা উত্তর দাতা: রাকিব হোসেন সজল ©সর্বস্বত্ব সংরক্ষিত (বাংলা নিউজ এক্সপ্রেস)]

জহির রায়হান এর জীবনী

  • জহির রায়হান ‘আর কত দিন’ উপন্যাসের মাধ্যমে প্রতীকিভাবে যে যে দেশের নির্যাতনের প্রতিচ্ছবি তুলে ধরেছেন – জাপানের হিরোশিমা, জেরুজালেম, আফ্রিকা, ভিয়েতনাম প্রভৃতি স্থানের ।
  • – ১৯৭০ সালে -জহির রায়হানের ‘আর কত দিন’ উপন্যাসটি প্রকাশিত হয় ।
  • চার সন্তান ও ছেলেদের বউ এবং স্ত্রীকে নিয়ে আহমদ আলীর সংসার, একদা স্বপ্নে তাঁর পূর্ব পুরুষেরা তাকে বলছে ‘তোমাকে নিতে এসেছি’ স্বপ্ন থেকে জাগায় পর তাদের সকলের জীবনটা এলোমেলো হয়ে যায় কেননা একই ভাবে তাঁর পূর্ব পুরুষগণেরও মৃত্যু হয়েছিল । এক পর্যায়ে তাঁর স্বপ্ন বাস্তবায়িত হয়েছে – জহির রায়হানের ‘কয়েকটি মৃত্যু’ উপন্যাসে ।
  • জহির রায়হানের ‘কয়েকটি মৃত্যু’ উপন্যাসটি প্রকাশিত হয় – ১৯৭১ সালে ।
  • বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ এই চলচ্চিত্র পরিচালকের প্রথম পরিচালিত চলচ্চিত্রটি হলো – ‘কখনও আসেনি’ ।
  • সমগ্র পাকিস্তান তথা বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে নির্মিত প্রথম রঙ্গিন চলচ্চিত্রের নাম – জহির রায়হানের ‘সংগম’ (১৯৭০ সালে নির্মিত হয়) ।
  • জহির রায়হান তাঁর যে চলচ্চিত্রের জন্য নিগার চলচ্চিত্র পুরস্কার লাভ করেন – ‘কাঁচের দেওয়াল’ ।

জহির রায়হান এর জীবনী

  • পূর্ব ও পশ্চিম পাকিস্তানে নির্মিত প্রথম সিনেমাস্কোপ চলচ্চিত্র – জহির রায়হানের ‘বাহানা’ চলচ্চিত্রটি ।
  • বাংলাদেশের যে চলচ্চিত্রে প্রথম জাতীয় সঙ্গীত বাজানো হয় – জহির রায়হানের ‘জীবন থেকে নেওয়া’ চলচ্চিত্রে (ভাষা আন্দোলন ভিত্তিক চলচ্চিত্র) ।
  • ‘Stop genocide ও Let there be light’ জহির রায়হানের যে শ্রেণীর সৃষ্টি কর্ম – পাকহানাদার বাহিনীর গণহত্যার উপর নির্মিত প্রামাণ্য চিত্র ।
  • ‘একুশের গল্প’ জহির রায়হানের যে শ্রেণির রচনা – ভাষা আন্দোলনের পটভূমিতে রচিত গল্প ।
  • ‘তপুকে আবার ফিরে পাবো, একথা ভুলেও ভাবিনি একদিন’ – উক্তিটি জহির রায়হানের যে রচনার – ‘ একুশের গল্প’ নামক ছোট গল্পের ।
  • “দোহারা গড়ন, ছিপছিপে কটি, আপেল রঙ্গের মেয়েটা প্রায়ই ওর সাথে দেখা করতে আসতো” এখানে কার সম্পর্কে উক্তিটি করা হয়েছে – ‘একুশের গল্প’ নায়িকা রেণু সম্পর্কে ।

জহির রায়হান এর জীবনী

  • ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহিদ হলে পুলিশ তার লাশ গুম করে এবং চার বছর পর তাঁরই কঙ্কাল মেডিকেল কলেজ পড়ুয়া সহপাঠিরা চিনতে পারে, উক্ত বিষয়গুলো যে গল্পের – ‘একুশের গল্পে’র ।
  • জহির রায়হানের পরিচালনা, প্রযোজনা ও চিত্রনাট্যে পরিচালিত চলচ্চিত্রগুলো মধ্যে বিশেষ ভাবে উল্লেখযোগ্য – সোনার কাজল, কাচের দেয়াল, বেহুলা, আনোয়ারা , কুচবরণ কন্যা, জুলেখা, সুয়োরাণী-দুয়োরানী, সংসার, মনের মত বউ, প্রতিশোধ, ধীরে বহে মেঘলা, চিলড্রেন অব বাংলাদেশ প্রভৃতি ।
  • বিশিষ্ট এই সাহিত্যিক যে যে পদকে ভূষিত হন – বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৫), একুশে পদক (১৯৭১), স্বাধীনতা পুরস্কার (১৯৯২) প্রভৃতি ।
  • প্রখ্যাত এই ঔপন্যাসিক, চলচ্চিত্র পরিচালক ও ভাষা সৈনিকের জীবনাবসান ঘটে – ১৯৭১ সালের ৩০ জানুয়ারী টেলিফোনে বার্তার মাধ্যমে জানতে পারে মিরপুরে বড় ভাই শহীদুল্লাহ কায়সার রয়েছে, তাকে খুঁজতে গিয়ে তিনিও নিখোঁজ হন ।

জহির রায়হান

প্রশ্নঃ জহির রায়হানের রচনা কোনটি? 

(ক) তেইশ নম্বর তৈলচিত্র (খ) কর্ণফুলি (গ) বরফ গলা নদী (ঘ) কন্যা কুমারী উত্তরঃ গ

প্রশ্নঃ মুক্তিযুদ্ধভিত্তিক প্রামান্য চলচ্চিত্র ‘Stop Genocide’ এর পরিচালক কে?

(ক) আলমগীর কবির (খ) বাবুল চৌধুরী (গ) গীতা মেতো (ঘ) জহির রায়হান উত্তরঃ ঘ

প্রশ্নঃ জহির রায়হানের রচনা কোনটি?

(ক) তেইশ নম্বর তৈলচিত্র (খ) কর্ণফুলি (গ) বরফ গলা নদী (ঘ) কন্যা কুমারী উত্তরঃ গ

প্রশ্নঃ সূর্যগ্রহণ গল্পটি কে রচনা করেছেন?

(ক) শাহরিয়ার কবির (খ) নূরুল মেমেন (গ) শওকত ওসমান (ঘ) জহির রায়হান উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘হাজার বছর ধরে’ উপন্যাসটির রচয়িতা কে?

(ক) মানিক বন্দ্যোপাধ্যায় (খ) জহির রায়হান (গ) জসীম উদ্দীন (ঘ) সেলিম আল-দীন উত্তরঃ খ

প্রশ্নঃ কোনটি জহির রায়হানের রচনা?

(ক) বরফ গলা নদী (খ) ক্রীতদাসের হাসি (গ) খোয়াবনামা (ঘ) সারেং বৌ উত্তরঃ ক

প্রশ্নঃ জহির রায়হান রচিত গ্রন্থ নয় কোনটি?

(ক) Stop Genocide (খ) শেষ বিকেলের মেয়ে (গ) কয়েকটি মৃত্যু (ঘ) জীবন থেকে নেয়া উত্তরঃ ঘ

প্রশ্নঃ জহির রায়হানের ছোটগল্প কোনটি?

(ক) পানকৌড়ির রক্ত (খ) লেলিহান সূর্য (গ) নামহীন গোত্রহীন (ঘ) সূর্যগ্রহণ উত্তরঃ ঘ

প্রশ্নঃ ভাষা আন্দোলন বিষয়ক উপন্যাস কোনটি?

(ক) আরেক ফাল্গুন (খ) জীবন ঘষে আগুন (গ) নন্দিত নরকে (ঘ) পিঙ্গল আকাশ উত্তরঃ ক

প্রশ্নঃ ‘আরেক ফাল্গুন’- এর লেখক কে?

(ক) জহির রায়হান (খ) জসীম উদ্দিন (গ) সৈয়দ ওয়ালীউল্লাহ (ঘ) মুনীর চৌধুরী উত্তরঃ ক

জহির রায়হান

প্রশ্নঃ ‘জীবন থেকে নেয়া’ চলচ্চিত্রটির পরিচালক ছিলেন-

(ক) চাষী নজরুল ইসলাম (খ) খান আতাউর রহমান (গ) জহির রায়হান (ঘ) সুভাষ দত্ত উত্তরঃ গ

প্রশ্নঃ ‘হাজার বছর ধরে’ রচনাটি কার?

(ক) মুনীর চৌধুরী (খ) জহির রায়হান (গ) মোতাহর হোসেন চৌধুরী (ঘ) প্রমথ চৌধুরী উত্তরঃ খ

প্রশ্নঃ Let there be light: কার প্রামাণ্য চিত্র?

(ক) তারেক মাসুদ (খ) জহির রায়হান (গ) সুভাষ দত্ত (ঘ) আলমগীর কবির উত্তরঃ খ

প্রশ্নঃ জহির রায়হানের কোন উপন্যাসে পল্লী বাংলার বাস্তব জীবন চিত্র ফুটে উঠেছে?

(ক) আরেক ফাল্গুন (খ) বরফগলা নদী (গ) শেষ বিকেলের মেয়ে (ঘ) হাজার বছর ধরে উত্তরঃ ঘ

প্রশ্নঃ প্রয়াত জহির রায়হানের কোন উপন্যাস অবলম্বনে নির্মিত চলচ্চিত্র জাতীয় পুরস্কার পায়?

(ক) শেষ বিকেলের মেয়ে (খ) আরেফ ফাল্গুন (গ) হাজারো বছর ধরে (ঘ) জয়যাত্রা উত্তরঃ গ

প্রশ্নঃ নিচের গ্রন্থগুলোর মধ্যে কোনটি কাব্যগ্রন্থ নয়?

(ক) কথা ও কাহিনী (খ) রাত্রি শেষ (গ) হাজার বছর ধরে (ঘ) চোখের ছাতক উত্তরঃ গ

প্রশ্নঃ বাংলাদেশে শ্রেষ্ঠ চলচ্চিত্রকার কে?

(ক) আশকার ইবনে শাইখ (খ) সত্য সাহা (গ) জহির রায়হান (ঘ) আলী ইমাম উত্তরঃ গ

প্রশ্নঃ নিচের কোনটি জহির রায়হান রচিত উপন্যাস নয়?

(ক) কয়েকটি মৃত্যু (খ) শেষ বিকেলের মেয়ে (গ) তৃষ্ণা (ঘ) নিষ্কৃতি উত্তরঃ ঘ

প্রশ্নঃ নিচের কোনটি জহির রায়হানের রচনা?

(ক) সংশপ্তক (খ) বিধ্বস্ত নীলিমা (গ) খোয়াবনামা (ঘ) আরেক ফাল্গুন উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘বরফগলা নদী’ উপন্যাসটির রচয়িতা কে?

(ক) আবু ইসহাক (খ) শওকত ওসমান (গ) জহির রায়হান (ঘ) শহীদুল্লা কায়সার উত্তরঃ গ

প্রশ্নঃ জীবনমুখী সমাজসচেতন কথা সাহিত্যিক জহির রায়হানের আসল নাম কি?

(ক) জহির রায়হান (খ) জহির ইসলাম (গ) জহির আহম্মেদ (ঘ) জহির মোহাম্মদ ঙ.কোনটিই নয় উত্তরঃ ঙ

প্রশ্নঃ কোনটি জহির রায়হান রচিত উপন্যাস নয়?

(ক) কয়েকটি মৃত্যু (খ) শেষ বিকেলের মেয়ে (গ) তৃষ্ণা (ঘ) নিষ্কৃতি উত্তরঃ ঘ

Paragraph & Composition/Application/Emali উত্তর লিংক ভাবসম্প্রসারণ উত্তর লিংক
আবেদন পত্র/প্রতিবেদন/ চিঠি ও ইমেল উত্তর লিংক প্রবন্ধ, অনুচ্ছেদ রচনা উত্তর লিংক

‘আমাদের ছবিতে আজ অবধি রাজনৈতিক জীবন স্থান পায় নি। অথচ জনতার সঙ্গে এ জীবনের একটা গভীর যোগাযোগ রয়েছে। রাজনৈতিক উত্থান-পতনের সঙ্গে দেশের সব কিছু নির্ভরশীল। তাই এদেশের কথা বলতে গেলে রাজনৈতিক জীবন তথা গণআন্দোলনকে বাদ দিয়ে চলচ্চিত্র কি সম্পূর্ণ হতে পারে? আমি তাই গনআন্দোলনের পটভূমিতে ছবি করতে চাই। বাধা চলবে না। পত্রিকা জনতার সঙ্গে কথা বলে। চলচ্চিত্রও জনতার সঙ্গে কথা বলে। জনতার আন্দোলন, জনতার মিছিল, গুলির সামনে ছাত্র, শ্রমিক, কৃষক, এদেশের জনতার ঢলে পড়ার ছবি আর খবর পত্রিকার পাতায় ছাপা হতে পারলে সেলুলয়েডে তা স্থান পাবে না কেন?’

চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’ নির্মাণের ঘোষণা প্রসঙ্গে ১৯৭০ সালের ১২ ফেব্রুয়ারি দৈনিক সংবাদে প্রকাশিত সাক্ষাৎকারে চলচ্চিত্রকার জহির রায়হান কথাগুলো বলেন। দৈনিক সংবাদে প্রকাশিত সেই সাক্ষাৎকারে জহির রায়হান আরও স্পষ্ট করে বলেন, ‘যদি পত্রিকার পাতায় গণআন্দোলনের খবর লেখা যেতে পারে, ছবি ছাপা হতে পারে তবে সে আন্দোলনকে বিষয়বস্তু করে চলচ্চিত্র তৈরি করা যাবে না কেন?’

চলচ্চিত্রের মুক্তি, চলচ্চিত্র নির্মাতার স্বাধীনতা ও গণমুখি চলচ্চিত্রের প্রশ্নে অত্যন্ত জরুরি একটি আলাপ সে দিন তুলেছিলেন বাংলাদেশের কীর্তিমান চলচ্চিত্রকার জহির রায়হান। এই প্রশ্ন তিনি তুলেছিলেন আজ হতে ৫২ বছর আগে। পরিতাপের বিষয় হলো, আজও এই প্রশ্ন প্রাসঙ্গিক।

জহির রায়হান সে সময় পাকিস্তানের কর্তৃত্ববাদী সামরিক শাসনের ভেতরে বসে তাঁর দেশের জনতার পক্ষে গণমুখি চলচ্চিত্র নির্মাণের প্রসঙ্গ তুলেছিলেন। সেই গণমুখি রাজনৈতিক চলচ্চিত্র বহু বাধার দেয়াল ডিঙ্গিয়ে তিনি নির্মাণ করতে পেরেছিলেন। আর সেই রাজনৈতিক চলচ্চিত্র ‘জীবন থেকে নেয়া’ আজও বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে প্রায় নিঃসঙ্গ একটি চলচ্চিত্র। কেননা, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পর আজ আমরা যদি পেছন ফিরে তাকাই তবে অর্ধ-শতাব্দী আগে নির্মিত ‘জীবন থেকে নেয়া’র মাইলফলকটির মত সমান উজ্জ্বল, প্রত্যয়ী আর কোনো গণমুখি রাজনৈতিক চলচ্চিত্রের অস্তিত্ব আজও আমরা দেখতে পাই না। এই দেখতে না পাওয়া নিয়ে আমাদের কী ভাবা উচিত নয়?

বাংলাদেশের জন্ম ও তার পরবর্তী ইতিহাস লক্ষ লক্ষ মানুষের জীবন ও আত্মত্যাগের মধ্য দিয়ে রাজনৈতিক-সামাজিক-অর্থনৈতিক ও সাংস্কৃতিক প্রভূত বিপর্যয় পার হয়ে ৫০ বছরের পথ পাড়ি দিয়েছে। মাত্র ৫০ বছরের এই ইতিহাসে বঙ্গবন্ধু খুন হয়েছেন, মুক্তিযুদ্ধের নায়ক জাতীয় চার নেতা খুন হয়েছেন, দেশের বহু বছর কেটেছে সামরিক শাসনের নিষ্পেষনে, সামরিক শাসনের বিরুদ্ধে হয়েছে গণঅভ্যুত্থান, যুদ্ধাপরাধীর বিচারের প্রশ্নে তৈরি হয়েছিল গনজাগরণ। এর বাইরে দেশের বিভিন্ন প্রান্তের মানুষের নিজেদের অধিকার ও দাবির প্রশ্নে নানা আন্দোলন-সংগ্রামে টলতে টলতে আজ তবুও বাংলাদেশ দাঁড়িয়ে আছে। আর এই দাঁড়িয়ে থাকার কৃতিত্ব তো সেই গণমানুষেরই। বাংলাদেশের মানুষই বাংলাদেশকে দাঁড় করিয়ে রাখছে প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট সকল বিপর্যয় সামাল দিয়ে। অথচ গত পঞ্চাশ বছরের চলচ্চিত্রের ইতিহাসে বাংলার সরল অথচ অপরাজেয় এই মানুষের জীবনের প্রতিনিধিত্ব করে এমন চলচ্চিত্র কোথায়?

১৯৬১ থেকে ১৯৭১ মাত্র ১১ বছরের সময়কালে জহির রায়হান প্রায় এককভাবে পূর্ব-বাংলার চলচ্চিত্রের অভিভাবক হয়ে উঠেছিলেন। ভাষা আন্দোলনের সম্মুখ সারির যোদ্ধা জহির রায়হানের দেশ-ভাষা ও দেশের মানুষের জন্য লড়াই তাঁকে সময়ের নায়ক করে তুলেছিল। কথাসাহিত্যিক জহির রায়হানের কলমে যেমন জন্ম নিয়েছিল ‘আরেক ফাল্গুন’ এর মত ভাষা আন্দোলনের স্মারক উপন্যাস, তেমনি জহির রায়হানের কলমেই জন্ম নিয়েছিল ‘হাজার বছর ধরে’র মত আবহমান বাংলার কালজয়ী উপন্যাসের। সেই একই জহির রায়হান দেশের মুক্তির জন্য যুদ্ধে নিজের ক্যামেরাকে করে তুলেছিলেন রাইফেল। আর সেই রাইফেল থেকেই জন্ম নিয়েছিল বাংলাদেশের প্রথম চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’ (১৯৭১)।

প্রশ্ন হলো এই জহির রায়হান যে দেশ জন্মের জন্য লড়াই করে ছিলেন সেই দেশ কি জন্ম নিয়েছে? যে দেশের চলচ্চিত্রকে, সাহিত্যকে প্রতিনিধিত্ব করেন জহির রায়হান সে দেশের চলচ্চিত্র ও সাহিত্যে জহির রায়হানের চিন্তা ও আকাক্সক্ষা কি সার্থকরূপ লাভ করেছে?
একটি নতুন দেশ আর সে দেশের সামগ্রিক চেতনা ও বোধের নয়াকাঠামো গড়ে তোলার অঙ্গিকার ছিল মুক্তিযুদ্ধের। অঙ্গিকার ছিল মুক্তির। অঙ্গিকার ছিল স্বাধীনতার। শিল্প ও শিল্পীর স্বাধীনতার। চিন্তা ও অভিব্যক্তি প্রকাশের স্বাধীনতার অঙ্গিকারকে বুকে নিয়েই জন্ম নিয়েছিল ভাষাভিত্তিক নতুন রাষ্ট্র বাংলাদেশের। বাংলাদেশ মানুষের মুক্তি ও মুক্তবুদ্ধির অঙ্গিকার রাষ্ট্র হিসেবে কতটুকু ধারণ করতে পেরেছে তা আমরা খুঁজবো। তার আগে একটু দেখি আমাদের চলচ্চিত্র-সংস্কৃতি কতটুকু দেশজ চৈতন্যে লগ্ন হতে পেরেছে। আমাদের চলচ্চিত্র কি মানুষকে ভূমিলগ্ন করে জাগিয়ে তোলে নাকি মোহের মায়াবী কুহেলিকার প্রলোভনে ঘুম পাড়ায়?

আফসোসের সাথে বলতে হয় অতীতে বা বর্তমানে আমাদের চলচ্চিত্র সংস্কৃতিতে ‘গণমুখি চলচ্চিত্র’ চিন্তা চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষদের চৈতন্যে তেমনভাবে কড়া নাড়ে নি। গণমুখি চলচ্চিত্র চিন্তার এই চৈতন্য যতটুকু আমাদের দেশে আজও বেঁচে আছে তা আছে কারণ চলচ্চিত্র আন্দোলনের কিছু মানুষ এই চিন্তা ও আদর্শে আস্থা রেখে তা বয়ে চলেছেন। কিন্তু তা কেন্দ্রের বিষয় নয়। কেন্দ্রে বা ইন্ডাস্ট্রিতে আমাদের চলচ্চিত্রের ‘বিনোদনমুখি’ প্রবণতা চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে করে তুলেছে সমাজ ও মানুষের কাছে বাহুল্যের ‘উপকরণ’। আর এই ‘বিনোদনমুখি’ চলচ্চিত্র ইন্ডাস্ট্রি দেশের গণবিরোধী রাজনীতি ও আমলাতান্ত্রিক প্রশাসনযন্ত্রের কাছে হয়ে থেকেছে বিশেষ আহ্লাদের উপহার স্বরূপ। কেননা, ‘বিনোদন ইন্ডাস্ট্রি’ গণবিরোধী সকল রাজনৈতিক ও শাসনতান্ত্রিক চাতুর্য আর অপকর্মকে আড়াল করে এক বায়বীয় তারকাপুঞ্জির আসমানদারি বুদবুদের আবেশ তৈরি করে। এই আসমানি বুদবুদের আলোকছটায় মানুষের হুশ হারায় আর তাতে শাসনযন্ত্রের ক্ষমতার ভর ও ব্যাটাগিরি উভয়ে শক্ত হয়ে গেঁড়ে থাকে। এই বেহুশ দশায় মানুষের মুক্তির ইচ্ছে ও স্বপ্ন লোপাট হয়ে যায়।

বিনোদনের বুদবুদের এই দুনিয়ায় একটি ‘জীবন থেকে নেয়া’ খুব দরকারি চলচ্চিত্র। এ চলচ্চিত্র ১৯৭০ সালের পাকিস্তানী কর্তৃত্ববাদী শাসক ও শাসনযন্ত্রের জন্য ছিল হুমকি এবং অস্বস্তিকর সমস্যা। কেননা, এই চলচ্চিত্র মানুষের বেহুশ দশা দূর করে তাদের হুশে ফিরিয়ে আনায় সক্ষম ছিল। আর সেই কারণেই আজও এই চলচ্চিত্র গণমানুষের কাছে বিশেষ সম্মান ও মর্যাদা পেয়ে থাকে। কিন্তু প্রশ্ন হলো, গত ৫০ বছরে বাংলাদেশে কেন তেমনভাবে গণমুখি চলচ্চিত্র নির্মিত হলো না? এ কি কেবল মেধার সঙ্কট নাকি এই সঙ্কট এখানাকার মানুষের জীবনে আষ্টেপৃষ্টে জড়িয়ে থাকা কোনো প্রবল মায়াবী রজ্জু? কেন এই রজ্জু বা দঁড়ির কঠিন বাঁধন কেটে এখনও তৈরি হয় নি আরও অনেক রাজনৈতিক গণমুখি চলচ্চিত্র?

এই প্রশ্নগুলোর উত্তর খোঁজার জন্য ফিরতে চাই আবারও জহির রায়হানের কাছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের রণাঙ্গনে বসে জহির রায়হান পশ্চিম বাংলার একটি পত্রিকায় ‘বাংলাদেশের চলচ্চিত্র’ শিরোনামে একটি ছোট্ট প্রবন্ধ লিখেছিলেন। আজ ২০২২ সালে তাঁর প্রয়াণ বা অন্তর্ধানের ৫০ বছর পর (৩০ জানুয়ারি ১৯৭২) এই গুরুত্বপূর্ণ প্রবন্ধটির শরণাপন্ন হওয়া যাক। কেননা, জহির রায়হান ৫০ বছর আগে ১৯৭১-এ যে কথাগুলো লিখেছিলেন তা ২০২২ এর আজকের পটভূমিতে বুঝে নেয়া দরকার।

‘বাংলাদেশের চলচ্চিত্র’ প্রবন্ধের শুরুতে জহির রায়হান বলছেন, ‘আমাদের মত আধাসামন্ততান্ত্রিক আর আধা ঔপনিবেশিক দেশে একজন সৎ চলচ্চিত্র নির্মাতার দুর্গতির সীমা থাকে না। অনেক বাধার দেয়ালের মাঝখানে দাঁড়িয়ে ছবি তৈরি করতে হয় তাকে। অর্থ। সমাজ। সংস্কার। ধর্মান্ধতা। রাজনৈতিক সংকীর্নতা। শিক্ষাগত অনগ্রসরতা। সাংস্কৃতিক ও রাজনৈতিক চেতনার অভাব। জীবন বোধের অভাব। উঠতি ধনিকশ্রেণীর অতিরিক্ত মুনাফা লাভ করে রাতারাতি কোটিপতি হওয়ার চিন্তা। কাঁচামালের অভাব ও চড়া দর। নতুন লেখাপড়া শেখা কিংবা হঠাৎ বড়লোক হয়ে যাওয়া উন্নাসিকের দল। এমনই আরও অনেক দেয়ালের চাপে রুদ্ধশ্বাস অবস্থায় ছবি তৈরি করতে হয় তাকে।’

বাংলাদেশের জন্মের ৫০ বছর পর জহির রায়হানের প্রবন্ধের এই শুরুর অংশের কোন কথাটির বিরুদ্ধে আমরা আজ বাহাসে যেতে পারবো? মুক্তিযুদ্ধের রণাঙ্গনে বসে একজন যোদ্ধা, একজন চলচ্চিত্রকার তাঁর পরাধীন দেশের সমাজ-সংস্কৃতি ও চলচ্চিত্র বিষয়ে যে চিত্র তুলে ধরেছেন সে চিত্র আজ স্বাধীনতার ৫০ বছর পরেও তো একই।

একজন সৎ চলচ্চিত্রকারের জন্য আজকের বাংলাদেশ বরং ৫০ বছর আগের বাস্তবতার তুলনায় আরও কঠিনই হয়েছে। কারণ আজ দেশ আধা সঙ্কর পুঁজিতান্ত্রিক আর আধা রাজনৈতিক সামন্ততান্ত্রিক। এখন দেশ ও দেশের মানুষ প্রবল কর্তৃত্ববাদী রাজনৈতিক ও আমলাতান্ত্রিক শাসন এবং সর্বগ্রাসী অর্থনৈতিক সিন্ডিকেশনের ভেতরে রুদ্ধশ্বাস দিনযাপন করছে। এখানে একজন সৎ চলচ্চিত্রকারের বলার আছে প্রভূত কথা কিন্তু কথা বলবার বা টু-শব্দটি করার ‘স্বাধীনতা’ আইনগতভাবেই আর নেই। যে কারণে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে কার্টুন আঁকার ‘অপরাধে’ কারাগারে যেতে হয়, শরিয়ত বয়াতি গান গাওয়ার ‘অপরাধে’ জেল খাটেন আর সাংবাদিক শফিকুল ইসলাম কাজল সাংবাদিকতার বা খবর প্রকাশের ‘দৃষ্টতা’র কারণে নিখোঁজ হন এবং এরপর সাত মাস জেল খেটে এখন ‘জামিনে’ রয়েছেন। এছাড়া সম্প্রতি একজন চলচ্চিত্র নির্মাতা ও একজন অভিনয়শিল্পী তাদের চলচ্চিত্রে পুলিশ বাহিনীর সদস্যকে ‘আপত্তিকরভাবে’ উপস্থাপন করার ‘অপরাধে’ গ্রেপ্তার হয়ে জেল খেটেছেন। এ তো দুই একটি উদাহরণমাত্র।

এখন পরিস্থিতি এমন যে, কোনো লেখক বা অধ্যাপক অথবা কোনো বিশ্ববিদ্যালয়ের ছাত্র কেউই স্পষ্ট করে কথা বলতে পারেন না বা বলতে ভয় পান। কারণ মামলা, গ্রেপ্তার এসব ঘটছে হরহামেশা। আর এ সবকিছুই ঘটছে আইনত। অর্থাৎ কোনোটাই ‘বেইআইনি’ নয়। কিন্তু প্রশ্ন হলো তাহলে একজন সাংবাদিক, একজন চলচ্চিত্র নির্মাতা, একজন অভিনয়শিল্পী বা একজন বয়াতি বা গায়কের বাক, চিন্তা ও অভিব্যক্তি প্রকাশের ‘স্বাধীনতা’ কোথায়?

যখন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’ এর মাঝে ‘নতুন একটি কবিতা লিখতে যুদ্ধ করি’ কথাটি গাওয়া হয় বা হয়েছিল তখন একজন কবি বা গায়কের বা সুরকারের স্বাধীনতার নিশ্চয়তা কি মুক্তিযুদ্ধ দেয় নি? আজ স্বাধীনতার ৫০ বছর পর এই প্রশ্নের মিমাংসা তো আমাদের করতে হবে। এই মিমাংসা না করে আমরা তো সামনে এগুতে পারবো না বা পারছি না। আর পারবো না বা পারছি না বলেই আমাদের গণমুখি চলচ্চিত্র হচ্ছে না বা হয় নি। কারণ দমন ও অন্যায় ‘মেনে’ নিতে থাকা মানুষ কখনওই মহত্তর কোনো উপন্যাস, সঙ্গীত, চলচ্চিত্র, নাটক অথবা কবিতার জন্ম দিতে পারেন না। সবরকম দমনের বিরোধীতা করেই তৈরি হয় গণমুখি সংস্কৃতির। গণমুখি চলচ্চিত্রও এর বাইরে নয়।

‘সৎ চলচ্চিত্র’ তৈরির শর্ত প্রসঙ্গে জহির রায়হান ‘বাংলাদেশের চলচ্চিত্র’ প্রবন্ধে বলেছেন, ‘সৎ ছবির প্রাথমিক যে শর্ত সেটা হচ্ছে ছবিটিকে সব রকমের সংকীর্নতা এবং গোঁড়ামি মুক্ত হতে হবে। মুক্ত হতে হবে বিষয়বস্তু এবং তার প্রকাশে। অভিব্যক্তি এবং তার ব্যঞ্জনায়। আবেগ এবং তার স্বতঃস্ফূর্ততায়। বক্তব্য এবং তার নির্ভীকতায়। কোনো রকম বিরোধ থাকলে চলবে না। কিন্তু কুসংস্কারাচ্ছন্ন ধর্মান্ধ সমাজে মুক্তবুদ্ধির চাষ করতে গেলেই বিরোধ বাধা স্বাভাবিক। শ্রেণীবিভক্ত সমাজে শাসক ও শোষক শ্রেণী সব সময় মুক্তবুদ্ধিসম্পন্ন ব্যক্তিদের ঘৃণার ও সন্দেহের চোখে দেখে। তারা চায় সব রকমের সংস্কারগুলো সমাজের সকল স্তরে নিষ্ঠার সঙ্গে লালিত পালিত ও রক্ষিত হোক। তা হলে তাদের খুব সুবিধে হয়। শাসকশ্রেণী তাই এই সমস্ত প্রাগৈতিহাসিক রীতিনীতি এবং সংস্কারগুলোকে রক্ষা করার জন্য কতগুলো আইনের পরিখা খনন করে রাখেন (যেমন সেন্সর বোর্ড)। সৎ চলচ্চিত্র নির্মাতা তাই তার বক্তব্য প্রকাশ করতে গিয়ে যে বাধা ও বিরোধের মুখোমুখি হন সেগুলো হচ্ছে সমাজের সঙ্গে বিরোধ। শাসকশ্রেণীর সঙ্গে বিরোধ। আইনের পরিখাগুলোর সঙ্গে বিরোধ।’

১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশের সংবিধানের ৩৯ নম্বর অনুচ্ছেদের ১ নম্বর উপধারায় ‘চিন্তা ও বিবেকের স্বাধীনতার নিশ্চয়তা’ দান করা হয়েছে। কিন্তু এই অনুচ্ছেদেরই ২ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে ‘রাষ্ট্রের নিরাপত্তা, বিদেশী রাষ্ট্রসমূহের সহিত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, জনশৃঙ্খলা, শালীনতা বা নৈতিকতার স্বার্থে কিংবা আদালত অবমাননা, মানহানি বা অপরাধ সংঘঠনের প্ররোচনা সম্পর্কে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ সাপেক্ষে (ক) প্রত্যেক নাগরিকের বাক ও ভাবপ্রকাশের স্বাধীনতার অধিকারের এবং (খ) সংবাদপত্রের স্বাধীনতার নিশ্চয়তা দান করা হইল।’

এই যে ‘শর্তসাপেক্ষে’ আমাদের সংবিধান আমাদের ‘বাক ও ভাবপ্রকাশের’ স্বাধীনতা দিল, তা দিয়ে আমাদের বিগত ৫০ বছরের সরকারসমূহ এমন সব আইন প্রণয়ন করলেন এবং অতীত ঔপনিবেশিক শাসনামলের যে সব আইনকে তারা বহাল রাখলেন, তার কারণে আমাদের শিল্পভুবন আজ কার্যত শূন্য ভাগাড়ে পরিনত হয়েছে।

জহির রায়হান ৫০ বছর আগে যেমনটি বলেছিলেন যে একজন সৎ চলচ্চিত্রকারের নির্মিত চলচ্চিত্র সমাজের অচলায়তনের প্রাচীরে ধাক্কা দেয় ফলে সমাজের সঙ্গে সৎ চলচ্চিত্রকারের ‘বিরোধ’ তৈরি হয়। যেহেতু সৎ চলচ্চিত্রকার গণমানুষের প্রতিনিধিত্ব করেন বলেই ‘গণমুখি’ চলচ্চিত্র নির্মাণ করেন, তাই তা দেশের শাসক শ্রেণীর স্বার্থ পরিপন্থি হয়। আর তাই চলচ্চিত্রকারের ‘বিরোধ’ তৈরি হয় শাসকশ্রেণীর সঙ্গে। এই শাসকশ্রেণী আসলে কারা? এরা তো কেবল রাজনৈতিক দলের কতিপয় নেতা নন। বর্তমান দুনিয়ায় শাসক শ্রেণী মানে হলো সরকারের মন্ত্রীসভা, সামরিক বাহিনী, আমলাতন্ত্র এবং এদের মধ্যে সবচেয়ে বেশি প্রভাবশালী আর ক্ষমতাধর দেশ ও দেশের বাইরের ব্যবসায়িক গোষ্ঠী। জনগণকে নিয়ন্ত্রণ ও দমনের জন্য এরা সম্মিলিতভাবে শাসন ‘যন্ত্র’ প্রস্তুত করে এবং তা বলবৎ রাখতে সবরকম বল ও কৌশল প্রয়োগ করে। সে কৌশল কেবল পাল্টা রাজনৈতিক প্রতিপক্ষ বা অপর ব্যবসায়ীর ব্যবসায়িক উদ্যোগ নস্যাৎ করতেই প্রয়োগ করা হয় তা নয়। এই কৌশল দেশের সামাজিক ও সাংস্কৃতিক সকল তৎপরতাকেও নিয়ন্ত্রণ ও দমনের মধ্যে রাখতে সব রকম প্রচেষ্টা নিয়ে থাকে। কারণ সামাজিক ও সাংস্কৃতিক মুক্ত প্রবাহে মানুষ জেগে ওঠে। আর জাগ্রত মানুষকে ‘নিয়ন্ত্রণ’ করা যায় না। তাই শাসকশ্রেণীর পছন্দ ঘুমন্ত, মোহগ্রস্ত, বিভ্রান্ত মানুষের।

প্রশ্ন হলো, শাসক শ্রেণী চলচ্চিত্রকর্মীদের রুখতে কি করেন? তারা প্রথমত তৈরি করেন ‘আইনের পরিখা’। শাসকশ্রেণীর শাসনের দূর্গের চারপাশে গড়ে তোলা এই আইনের ‘পরিখা’গুলো দিয়ে মূলত তারা শুধুমাত্র সৎ চলচ্চিত্রকার বা সৎ-সাংবাদিক বা সৎ-সংস্কৃতিকর্মীকে রুখে দেন-না, তারা রুখে দাঁড়ান গণমানুষের উত্থানকেই। ফলে তাদের শাসন নিরঙ্কুশ আর স্থায়ী হয়ে ওঠে।

আজ বাংলাদেশে চলচ্চিত্রকর্মীদের যে কোনো সৎ চলচ্চিত্রিক প্রচেষ্টাকে রুখে দাঁড়াতে ‘বৈধ’ভাবে ঔপনিবেশিক আইন, পাকিস্তান আমলে প্রণীত আইন এবং স্বাধীন বাংলাদেশের একাধিক দমনমূলক আইন সটান দাঁড়িয়ে আছে। দাঁড়িয়ে আছে ফিল্ম সেন্সর বোর্ডের মত একটি প্রবল অগণতান্ত্রিক দমনমূলক প্রতিষ্ঠান। মাত্র গত কয়েক বছরে এই তালিকায় আরও যুক্ত হয়েছে ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’, যুক্ত হওয়ার পথে আছে ‘চলচ্চিত্র সার্টিফিকেশন আইন’। আর মাত্র কয়েকদিন আগে প্রস্তাব করা হয়েছে অত্যন্ত নিয়ন্ত্রণবাদী ও দমনমূলক ওটিটি নীতিমালা। যা ‘বিনোদন ইন্ডাস্ট্রির’ বিশ্ববাজার দখলকারি ওটিটি মাধ্যমের বাংলাদেশী বিকাশকে রুদ্ধ করার শাসনতান্ত্রিক পায়তাড়া। এ সব আইন-নীতিমালা ও বিবিধ বিধির পীড়নের সম্মুখিন হয়ে বাংলাদেশের দূর্বল অর্থনৈতিক সামর্থ্যরে ততোধিক দুর্বল চলচ্চিত্রকর্মীগণ গত ৫০ বছরে সামষ্টিক অর্থে কার্যত ব্যর্থ হয়েছেন। নিজেদের সার্মথ্য ও সক্ষমতার পূর্ণ ব্যবহার তারা করতে পারেনি। আর তাই বিশ্বব্যাপি চলচ্চিত্রের শিল্প ও ইন্ডাস্ট্রির তুমুল প্রতিযোগিতায় না তেমন মর্যাদার স্থায়ী আসন তৈরি করতে পেরেছে আর না নিজের বাজারের দখল ধরে রাখতে অপর দেশের ও ভাষার চলচ্চিত্রের সামনে তেমন কোনো প্রতিরোধ গড়ে তুলতে পেরেছেন। যে কারণে আমাদের দেশজ চলচ্চিত্র ক্রমাগত নিচের দিকে পতিত হয়েছে। আর তাই চলচ্চিত্রের নির্মাণ-বিতরণ ও প্রদর্শনের সামষ্টিক কাঠামো প্রায় উচ্ছন্নে গেছে।

সামষ্টিক এই ব্যর্থতার মাঝেও বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে কয়েকটি বিচ্ছিন্ন ভালো উদাহরণ আছে। আর সে সব উদাহরণ আমাদের আশা ও প্রত্যাশার প্রদীপটিকে হয়ত আজও প্রজ্বলিত রেখেছে। কিন্তু এই দুই একটি টিমটিমে জ্বলা প্রদীপের আলোয় ছাপান্ন হাজার বর্গমাইল আলোকিত হবার নয়। বরং এই প্রদীপগুলোকে বাঁচাতে হলে এদের মত আরও হাজার হাজার প্রদীপ জ্বালানোর প্রয়োজন। আর দেশময় এই প্রদীপ জ্বালানোর কাজটি করবার স্বপ্নেই মুক্তিযোদ্ধা জহির রায়হান রণাঙ্গনে নির্মাণ করেছিলেন ‘স্টপ জেনোসাইড’ অথবা লিখেছিলেন ‘বাংলাদেশের চলচ্চিত্র’ শিরোনামের প্রবন্ধ। কিন্তু প্রদীপ জ্বালানোর কাজটি তো হয় নি আসলে। কেননা, দেশ স্বাধীন হওয়ার মাত্র দেড় মাসের মাথায় ১৯৭২ সালের ৩০ জানুয়ারি স্বাধীন দেশের রাজধানীতেই ‘খুন’ হয়েছিলেন মুক্তিযোদ্ধা চলচ্চিত্রকার জহির রায়হান। অথচ জহির রায়হান কী তুমুল আশা আর বিশ্বাস নিয়ে তাঁর ‘বাংলাদেশের চলচ্চিত্র’ প্রবন্ধের শেষ বাক্যটিতে বলেছিলেন, ‘বাংলাদেশের লোক তাই আজ ওই দেয়ালগুলো ভাঙ্গার জন্য লড়ছে।’

কোন দেয়ালগুলো? যে দেয়ালগুলো পরাধীন পূর্ব-বাংলার মানুষের স্বাভাবিক মুক্ত প্রকাশকে রুদ্ধ করে রেখেছিল। কিন্তু সে দেয়ালগুলো কি স্বাধীন বাংলাদেশের মানুষ স্বাধীনতার ৫০ বছরেও ভাঙ্গতে পারলো?

আমরা দেখছি স্বাধীনতার ৫০ বছর পর আজকের বাংলাদেশে যে কোনো একজন সৃজনশীল সৎ স্বাধীন মানুষের বিরুদ্ধে রাষ্ট্রের, সমাজের ও শাসকগোষ্ঠীর তৈরি করা সবরকম দেয়াল আরও মজবুত হয়েছে। গড়ে উঠেছে আরও শত শত নতুন দেয়াল। আর এই সব দেয়ালই আইনত ‘বৈধ’। আর তাই ভূ-খন্ডের স্বাধীনতা বাংলাদেশের মানুষ পেলেও আজও পায় নি নিরঙ্কুশ ‘বাক ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকার’।
আজ ভাষা আন্দোলনের ৭০ বছরপূর্তির এই ক্ষণে ভাষাসৈনিক জহির রায়হানের স্মরণে তাই বলছি, আমাদের লড়াইটা হওয়া উচিত সংবিধানের এই ‘শর্তযুক্ত’ বাক ও ভাবপ্রকাশের স্বাধীনতার অধিকারের বিরুদ্ধে ‘নিরঙ্কুশ’ বাক ও ভাবপ্রকাশের স্বাধীনতার অধিকারের জন্য, আমাদের লড়াই হওয়া উচিত নিয়ন্ত্রণবাদী ও দমনমূলক সকল আইনের বিরুদ্ধে। এই ভূ-খন্ডে আইনের নামে গড়ে তোলা সকল ‘কালাকানুনের’ বাতিলের জন্য আমাদের লড়তে হবে। কেননা, শর্তযুক্ত এই ‘স্বাধীনতা’ আসলে গণমানুষের জন্য এক শাসনতান্ত্রিক মায়া। এই মায়ার দেয়ালগুলো ভাঙ্গার জন্যই লড়েছিলেন জহির রায়হান। আর সে লড়াই আজও অসমাপ্ত রয়ে গেছে।

গ্রন্থসূত্র:
১। অনুপম হায়াৎ, জহির রায়হানের চলচ্চিত্র: পটভূমি বিষয় ও বৈশিষ্ট্য, পৃ. ১০৩-১০৪, ২০০৭, দিব্যপ্রকাশ, ঢাকা
২। জহির রায়হান, বাংলাদেশের চলচ্চিত্র, চলচ্চিত্রপাঠ (সংকলন ও সম্পাদনা), পৃ. ২১৫-২১৮, ২০১৮, কথাপ্রকাশ, ঢাকা

বেলায়াত হোসেন মামুন
চলচ্চিত্র নির্মাতা, লেখক ও সংগঠক
প্রতিষ্ঠাতা ও সভাপতি, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি
সাধারণ সম্পাদক, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ

এখানে সকল প্রকাশ শিক্ষা বিষয় তথ্য ও সাজেশন পেতে আমাদের সাথে থাকুন ।

প্রশ্ন ও মতামত জানাতে পারেন আমাদের কে ইমেল : info@banglanewsexpress.com

আমরা আছি নিচের সামাজিক মাধ্যম গুলোতে ও

Leave a Comment